এশিয়ার যেসব দেশে বাড়ছে ডেলটার সংক্রমণ

ইন্দোনেশিয়া

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন কার্যকর রয়েছে ইন্দোনেশিয়ায়। ২০ জুলাই পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে। গত জুনের শুরুর দিকে দেশটিতে সংক্রমণ বাড়তে শুরু করে। ওই সময় সরকার বলেছিল, ডেলটা ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ায় সংক্রমণ বাড়ছে। ইন্দোনেশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত তিন সপ্তাহের নমুনা থেকে জানা যাচ্ছে, করোনা রোগীদের মধ্যে ৬০ শতাংশ ডেলটা ভেরিয়েন্টে সংক্রমিত।

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় দেশটিতে টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে। তবে খুব বেশি যে অগ্রগতি হয়েছে, এমনটা নয়। এ পর্যন্ত ৫ শতাংশ নাগরিককে টিকা দেওয়া সম্ভব হয়েছে ইন্দোনেশিয়ায়। প্রেসিডেন্ট জোকো উইদোদো টিকাদানের নতুন একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। তিনি চাইছেন, এক দিনে ১০ লাখ টিকা দিতে। আর আগস্টে গিয়ে এই টিকাদানের হার দ্বিগুণ করতে চান তিনি।

ইন্দোনেশিয়ার পরিস্থিতি তুলে ধরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস ও রেড ক্রিসেন্ট বলেছে, সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যব্যবস্থা বিপর্যস্ত হওয়ার মুখে। এ ছাড়া হাসপাতালে শয্যাসংকট দেখা দিয়েছে। অক্সিজেনের সংকট বেড়েছে দেশটিতে। করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় ১৬তম অবস্থানে ইন্দোনেশিয়া। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৩ হাজারের বেশি মানুষ। আর মারা গেছেন ৬১ হাজারের বেশি করোনা রোগী।