Tuesday, February 27, 2024
Homeদেশ-জুড়েহবিগঞ্জে পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত

হবিগঞ্জে পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জে পুলিশ-ম্যাজিস্ট্রেট কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। 
শনিবার (২৭জানুয়ারি) সকাল ১১টায় চীফ জুডিসিয়াল আদালতের ২০৪ নং কক্ষে এই কনফারেন্স অনুষ্ঠিত হয়।
উক্ত কনফারেন্সে সভাপতিত্ব করেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশীদ। অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনায় ছিলেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ফোকাল পার্সন মোঃ ছিফাত উল্লাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল আলম চৌধুরী। অনুষ্ঠানে বার্ষিক মামলা দায়ের ও নিষ্পত্তি সংক্রান্ত পরিসংখ্যান ২০২৩ উপস্থাপন করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ছিফাত উল্লাহ। বিচার বিভাগীয় কর্মকর্তা ও সহায়ক কর্মচারীগণের বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন ২০২৩ উপস্থাপন করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আবদুল আলীম। এছাড়া ২০২৩ সালে থানার পরোয়ানা তামিল সংক্রান্ত তুলনামূলক পরিসংখ্যান তুলে ধরেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ছিফাত উল্লাহ। উক্ত পরিসংখ্যানের ভিত্তিতে আদালতে সাক্ষী উপস্থাপন প্রসেস নিষ্পত্তি, ওয়ারেন্ট তামিল, প্রতিবেদন দাখিলসহ অন্যান্য বিষয়ে শতকরা ৮৯.২২ শতাংশ পারফরম্যান্সের জন্য মাধবপুর থানা সেরা নির্বাচিত হয়। মাধবপুর থানার পক্ষে অফিসার ইনচার্জ মোঃ রাকিবুল ইসলাম খান চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর নিকট হতে সম্মাননা স্মারক গ্রহণ করেন।
অনুষ্ঠানের মুক্ত আলোচনায় মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে আদালতে সাক্ষী উপস্থাপন, তদন্ত প্রতিবেদন দাখিল ও প্রসেস তামিল বিষয়ে পুলিশ বিভাগ এবং স্বাস্থ্য বিভাগের বিভিন্ন দায়-দায়িত্ব নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন হবিগঞ্জ জেলার সকল থানার অফিসার ইনচার্জ, পিবিআই‘র প্রতিনিধি, সিআইডি প্রতিনিধি, ডিবি প্রতিনিধি, জেল সুপার প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ম্যাজিস্ট্রেটবৃন্দ বিভিন্ন থানা হতে আগত অফিসার ইনচার্জদের তদন্ত ও প্রতিবেদন আদালতে দাখিলসহ অন্যান্য প্রশ্নের উত্তরসহ দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। হবিগঞ্জ জেলায় কর্মরত সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঝুমু সরকার, ফখরুল ইসলাম, রাহেলা পারভীন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রিয়াজ উদ্দিন ও সোহেল ভুইয়া উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল মনসুর, অতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন মোহাম্মদ মোখলেছুর রহমান ও পিপি এ্যাডভোকেট সালেহ উদ্দিন আহমেদ।
 উপস্থাপিত প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন অর-রশীদ ২৮ জুন ২০২১ সালে হবিগঞ্জ জেলায় যোগদানের পর এ পর্যন্ত প্রায় ৮ হাজারের অধিক মামলার জট কমেছে। অনুষ্ঠানে ২০২১, ২০২২ ও ২০২৩ সালের মামলা দায়ের/প্রাপ্তি ও নিষ্পত্তি বিষয়ে তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরা হয়। ২০২৩ সালের শুরুতে মোট মামলার সংখ্যা ছিল ১১,৯৬৪টি, এ সময়ে দায়ের ও প্রাপ্তি ১২২৭৭ টি এবং মোট নিষ্পত্তি ১৩,৯২০টি। ১ জানুয়ারী, ২০২৪ তারিখে বিচারাধীন মোট মামলার সংখ্যা ১০,৩২১ যা বিচার বিভাগ পৃথক হওয়ার পর হতে হবিগঞ্জ জেলায় সর্বনিম্ন।
RELATED ARTICLES
Continue to the category

Most Popular