Tuesday, February 27, 2024
Homeআন্তর্জাতিকবিশ্বের ৩০টি দেশে নির্বাচন ২০২৪ সালে

বিশ্বের ৩০টি দেশে নির্বাচন ২০২৪ সালে

১৯ ডিসেম্বর, ২০২৩ (ডেস্ক): ডোনাল্ড ট্রাম্প কী ফিরে আসতে পারেন? রাশিয়ায় কেউ কী ভøাদিমির পুতিনকে চ্যালেঞ্জ করবে? ২০২৪ সালের নির্বাচনে অর্ধেক বিশ্ব এবং প্রায় ৩০টি দেশে প্রেসিডেন্ট নির্বাচন হবে। এরমধ্যে প্রধান ৫টি নির্বাচনের দিকে নজর সবার।
২০২৪ সালের ৫ নভেম্বর আমেরিকানরা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবে। এই নির্বাচনে জো বাইডেন ক্ষমতায় এলে মেয়াদপূর্তিতে তার বয়স দাঁড়াবে ৮৬ বছর।
জরিপের পর দেখায় যে, বেশিরভাগ ভোটার মনে করেন নেতিবাচক প্রভাব এবং সম্ভাব্য প্রতিদ্ব›দ্ধী থাকা সত্ত্বেও খুব বেশি বয়সী ডেমোক্র্যাট নেতার বিজয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।
সম্ভাব্য প্রতিদ্ব›দ্ধী সাবেক প্রেসিডেন্ট ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প একাধিক ফৌজদারি মামলাসহ বিভিন্ন প্রতিকূলতা মোকাবেলা করছেন।
আগামী বছর মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ৮ ডিসেম্বর পঞ্চমবারের মতো ক্ষমতায় থাকার ঘোষণা দিয়েছেন। এতে তিনি ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন। পুতিনের প্রতিদ্ব›দ্ধী আলেক্সি নাভালনি ১৯ বছরের সাজা ভোগ করছেন।
২০২৪ সালের এপ্রিল-মে মাসে ভারতের প্রায় এক বিলিয়ন তাদের নেতা নির্বাচনে ভোট দেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তার দল বিজেপি তৃতীয় মেয়াদে ক্ষমতায় যাওয়ার আশা করছে।
২০২৪ সালের জুন মাসে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ৪০ কোটির বেশী মানুষ ভোট দেবে। বিভিন্ন ইস্যুতে চ্যালেঞ্জের মধ্যে থাকা এই জোট নতুন নেতৃত্ব নির্বাচন করবে।
২০২৪ সালের জুনে মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশ্বের অনেকগুলো দেশে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

RELATED ARTICLES
Continue to the category

Most Popular