Tuesday, February 27, 2024
Homeজাতীয়প্রিজাইডিং অফিসারদের ভোটগণনার বিবরণ ডাকযোগে পাঠানোর নির্দেশ

প্রিজাইডিং অফিসারদের ভোটগণনার বিবরণ ডাকযোগে পাঠানোর নির্দেশ

২৫ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : আসন্ন  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগণনার বিবরণ এক কপি ডাকযোগে পাঠাতে প্রিজাইডিং অফিসারদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য প্রত্যেক প্রিজাইডিং কর্মকর্তার জন্য একটি করে বিশেষ খাম পাঠানো হয়েছে ।
নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন পরিচালনা-২ উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে  এ সংক্রান্ত নির্দেশনা সকল রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো হয়েছে।
চিঠিতে উল্লেখ করা হয়,  নির্বাচন কমিশন সচিবালয় হতে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৩৬ অনুচ্ছেদের (১৫) দফার বিধান অনুসারে প্রিজাইডিং অফিসার ভোটকেন্দ্র হতে সরাসরি ডাকযোগে নির্বাচন কমিশনে ভোটগণনার বিবরণী ১ কপি প্রেরণ করবেন। তার জন্য প্রত্যেক প্রিজাইডিং অফিসারকে একটি করে বিশেষ খাম সরবরাহ করতে হবে। ইতোমধ্যে এ বিশেষ খাম নির্বাচন কমিশন সচিবালয় হতে সংশ্লিষ্ট জেলায় সরবরাহ করা হয়েছে। ভোট গণনার বিবরণী যথাযথভাবে নির্বাচন কমিশনে পৌঁছানোর জন্য প্রিজাইডিং অফিসারগণ উক্ত ভোট গণনার বিবরণী বীমাকৃত ডাকযোগে অথবা রেজিস্টার্ড ডাকযোগে প্রেরণ করবেন এবং প্রিজাইডিং অফিসার সংশ্লিষ্ট পোস্ট অফিস হতে প্রাপ্তি স্বীকারও গ্রহণ করবেন। এতে আরো উল্লেখ করা হয়, তবে তার জন্য প্রিজাইডিং অফিসার কর্তৃক অগ্রিম ডাকমাশুল পরিশোধ করার প্রয়োজন নেই অর্থাৎ প্রিজাইডিং অফিসারের উক্ত ভোটগণনার বিবরণী প্রেরণ করার জন্য নির্ধারিত খামে কোন স্ট্যাম্প সংযোজনের প্রয়োজন হবে না। প্রয়োজনীয় ডাক মাশুল ডাক বিভাগকে “বুক এডজাস্টমেন্ট” এর মাধ্যমে পরিশাধ করা হবে। এ বিষয়ে প্রিজাইডিং অফিসারকে সুষ্পষ্টভাবে রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার নির্দেশনা দেবেন।
চিঠিতে জানানো হয়, নির্বাচন উপলক্ষে প্রিজাইডিং অফিসারগণ জেলা ও উপজেলার প্রধান পোস্ট অফিসে অথবা ভোটকেন্দ্রের নিকটতম সুবিধাজনক অন্য কোন পোস্ট অফিসসমূহে উক্ত ভোটগণনার বিবরণী পোস্ট করবেন। ভোট গ্রহণের দিন উক্ত পোস্ট অফিসসমূহ সারা রাত প্রয়োজনবোধে পরদিন সকাল পর্যন্ত খোলা রেখে (পরবর্তীতে অফিস সময়ের মধ্যে) ডাকযোগে ভোটগণনার বিবরণী প্রেরণের বিশেষ খাম যাতে নির্বাচন কমিশন সচিবালয়ে পৌঁছানোর ব্যবস্থা করা যায় তার জন্য নির্বাচন কমিশন সচিবালয় হতে ডাক বিভাগকে বিশেষ নির্দেশনা প্রদান করা হয়েছে।

RELATED ARTICLES
Continue to the category

Most Popular