Tuesday, February 27, 2024
Homeজাতীয়নির্বাচন বানচালের অপচেষ্টা প্রতিরোধের আহ্বান ৯১ জন বিশিষ্ট নাগরিকের

নির্বাচন বানচালের অপচেষ্টা প্রতিরোধের আহ্বান ৯১ জন বিশিষ্ট নাগরিকের

১৯ ডিসেম্বর, ২০২৩: প্রাক্তন প্রধান বিচারপতি, প্রাক্তন আমলা, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ মোট ৯১ জন বিশিষ্ট নাগরিক আজ ৭ জানুয়ারির সাধারণ নির্বাচন বানচাল করার অপপ্রয়াস প্রতিরোধ করার আহ্বান জানিয়েছেন।
এক বিবৃতিতে তারা বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ হিসেবে দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত সংবিধান অনুযায়ী দেশে দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক করতে নির্বাচন কমিশন (ইসি) এবং সংশি¬ষ্ট অন্যান্যরা কাজ করছে কিন্তু একটি স্বার্থান্বেষী মহল নির্বাচন বানচালের চেষ্টা করছে বলে নাগরিকরা উল্লেখ করেন।
এরই ধারবাহিকতায় গত ২৮ অক্টোবর রাজধানীতে গণসমাবেশের নামে বিএনপি-জামায়াতের উচ্ছৃঙ্খল কর্মীরা প্রকাশ্যে নৃশংসভাবে একজন কর্তব্যরত নিষ্ঠাবান পুলিশ সদস্যকে হত্যা করে। এমনকি প্রধান বিচারপতির বাসভবন ও হাসপাতালে তারা তা-ব চালায়। একটি বাসের ভিতরে ঘুমন্ত শ্রমিককে জীবন্ত পুড়িয়ে মারা হয়।
বিশিষ্ট নাগরিকরা বলেন, ১২ ডিসেম্বর বিএনপি-জামাতের সন্ত্রাসীরা গাজীপুরের রেল লাইনের ফিস প্লেট উপড়ে ফেলে একটি যাত্রীবাহী ট্রেনে ভয়াবহ দুর্ঘটনা ঘটায়, একজন নিরীহ নাগরিক নিহত হওয়াসহ অসংখ্য ট্রেনযাত্রী আহত হয়। সর্বশেষ আজ ১৯ ডিসেম্বর সকালে ঢাকা বিমান বন্দর ও তেজগাঁও রেলওয়ে স্টেশনের মাঝামাঝি জায়গায় আন্তঃনগর মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের বগিতে সন্ত্রাসীচক্র অগ্নি সংযোগ করে।এই ঘটনায় চারজন নিরীহ যাত্রী নির্মম ভাবে নিহত হয়।
এসব নাশকতার মূল উদ্দেশ্য হচ্ছে আগামী সাধারণ নির্বাচনকে বানচাল করে দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে স্তব্ধ করা, তারা দেশের জনগণকে তাদের ভোটাধিকার প্রয়োগ করে আগামী নির্বাচন সফল করার আহ্বান জানিয়েছেন।
বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক মুখ্য সচিব আবদুল করিম, মাহবুব উদ্দিন আহমেদ, বীর বিক্রম, অধ্যাপক মুনতাসির মামুন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান, অধ্যাপক ডা. বরেন চক্রবর্তী, পুলিশের সাবেক মহাপরিদর্শক মুহাম্মদ নুরুল হুদা, সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ, দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, প্রফেসর ড. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমতিয়াজ আহমেদ, মেজর জেনারেল (অব.) আলাউদ্দিন মোহাম্মদ আবদুল ওয়াদুদ, মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ ও মেজর জেনারেল (অব.) সালাহউদ্দিন মিয়াজী।

RELATED ARTICLES
Continue to the category

Most Popular