Tuesday, February 27, 2024
Homeদেশ-জুড়েকুড়িগ্রামের চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলন

কুড়িগ্রামের চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলন

কুড়িগ্রামের চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলন
এম এস সাগর, কুড়িগ্রাম:
কুড়িগ্রামে তীব্র কুয়াশায় চলতি মৌসুমে ভুট্টার আবাদে ঝুঁকছেন কৃষক। অনান্য ফসলের চেয়ে দাম ভালো হওয়া ভুট্টা চাষে মনোযোগী চাষিরা। অন্য ফসলের খরচের তুলনায় ভুট্টা চাষে প্রায় দ্বিগুণ লাভ হওয়ায় দিন-দিন বাড়ছে ভুট্টার আবাদ। এছাড়া জেলার চরাঞ্চলে ভুট্টার ভালো ফলনের সম্ভাবনা দেখা দেওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে।
জেলার কৃষি স¤প্রসারণ অধিদপ্তর স‚ত্রে জানা যায়, চলতি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ১৬হাজার ৫০০হেক্টর ও অর্জিত ১৬হাজার ৭৫৫হেক্টর।
কুড়িগ্রাম জেলার ৯টি উপজেলা দুধকুমার, গঙ্গাধর, ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তাসহ ১৬টি নদ-নদীর বেষ্টিত ও সীমান্ত ঘেঁষাসহ ৪৫০টি চরাঞ্চল ঘুরে দেখা গেছে, সবুজে-সবুজে ভরে উঠেছে ভুট্টা ক্ষেত। সবুজ রঙের গাছগুলো দেখলেই চোখ জুড়িয়ে যায়। ক্ষেতগুলোতে পানি ও কীটনাশক দেয়া এবং পরিচর্যায় কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। ক্ষেতগুলোতে পুরুষের পাশাপাশি নারীরাও কাজ করছেন। নাগেশ্বরী উপজেলার কেদার, কচাকাটা, বল্লভেরখাস, বেরুবাড়ী, রামখানা, নুনখাওয়া, নারায়ণপুর ইউনিয়ন এবং ভুরুঙ্গামারী উপজেলার শিলখুড়ী, চর ভুরুঙ্গামারী, পাইকেরছড়া, বলদিয়া ইউনিয়ন সহ সদর উপজেলার কাঁঠালবাড়ি, যাত্রাপুর, ভোগডাঙ্গা, বেলগাছা ও হলোখানা ইউনিয়নে চোখে পড়ে ভুট্টা ক্ষেতের মনোরম দৃশ্য। ধানের চেয়ে কম খরচে ভুট্টার চাষ করা হয়। একদিকে খরচ কম অন্যদিকে ধানের চেয়ে ভুট্টার ফলন প্রায় দ্বিগুণ। প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষে কৃষকের খরচ ১২হাজার থেকে ১৪হাজার টাকা। এক বিঘা জমিতে ৩৫মণ থেকে ৩৮মণ জমির উর্বরতা বেশি থাকায় কোথাও কোথাও ৪০মন ভুট্টা ঘরে তোলেন কৃষকরা।
কেদার ইউনিয়নের মজনু মিয়া, হারেজ আলী বলেন, এ বছর জমিতে ভুট্টা আবাদ করেছি। আগে এই জমিতে ধান উৎপাদন করতাম কিন্তু বর্তমানে ধানের চেয়ে কম খরচে দ্বিগুণ ভুট্টা উৎপাদন করা যায়। তবে ন্যায্য দাম পেলে কষ্ট সার্থক হবে এবং পরিবার-পরিজন নিয়ে সুখে থাকতে পারব।

নারায়ণপুর ইউনিয়নের কৃষক শহিদুল ইসলাম জমিতে ভুট্টার চাষ করেছেন। তিনি বলেন, গতবার যেসব জমিতে আমরা পেঁয়াজ চাষ করেছি এবার সেই জমিতে ভুট্টা চাষ করছি। ফলনও অনেক ভালো হয়েছে। সবকিছু ঠিক থাকলে এবং দাম ভালো হলে আমরা এবার অনেক লাভবান হতে পারবো।
চর বলদিয়া ইউনিয়নের আবুল কাশেম বলেন, ধানের আবাদের চেয়ে ভুট্টা আবাদে লাভ বেশি খরচও কম তাই এবার ভুট্টার চাষ করেছি ফলনও ভালো হয়েছে আশা করি দাম বেশি হলে লাভ বেশি হবে ।
কুড়িগ্রাম কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বিপ্লব কুমার মোহন্ত বলেন, আমরা এবার লক্ষ্যমাত্রার চেয়ে উদ্বৃত্ত জমিতে ভুট্টা চাষ করতে সক্ষম হয়েছি। লাভ বেশি পাওয়ায় কুড়িগ্রামে বাড়ছে ভুট্টার আবাদ। বিশেষভাবে চরগুলোতে ভুট্টা চাষ বৃদ্ধি পেয়েছে।

RELATED ARTICLES
Continue to the category

Most Popular